ঢাকা, রবিবার, ১২ মে, ২০২৪

যশোরে শাহাদৎ হোসেন হত্যা মামলায় একজনের যাবজ্জীবন

যশোর সদরের বাহাদুরপুর গ্রামের শাহাদৎ হোসেন হত্যা মামলায় হারুনার রশীদকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়েছে একটি যশোরের বিশেষ দায়রা জজ ও স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) আদালত। অন্যদিকে হত্যার সাথে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত না হওয়ায় আরেক অভিযুক্ত জাকির হোসেনকে খালাস দেওয়া হয়েছে । দীর্ঘ ২০ বছর পর যশোরের বিশেষ দায়রা জজ ও স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) আদালতে বিচারক মোহাম্মদ সামছুল হক বুধবার (২৭ জানুয়ারি) এক রায়ে এ সাজা দেন।


সাজাপ্রাপ্ত হারুনার রশীদ বাহাদুরপুর গ্রামের আব্দুল ওহাব মোল্লার ছেলে। সে কারাগারে আটক আছে। সরকার পক্ষে মামলাটি পরিচালনা করেছেন বিশেষ পিপি অ্যাডভোকেট সাজ্জাদ মোস্তফা রাজা।


মামলার অভিযোগে জানা গেছে, ২০০০ সালের ২৯ আগস্ট রাত ৯ টার দিকে শাহাদৎ হোসেন বাহাদুরপুর হাই স্কুলের সামনে একটি চায়ের দোকান থেকে চা পান করে বাড়ির উদ্দেশ্যে রওনা হন। পথিমধ্যে নাজির মতিউর রহমানের বাড়ির সামনে রাস্তায় পৌঁছালে পূর্ব শত্রুতার জের অপরিচিত ব্যক্তিরা তার গতিরোধ করে কোপতে থাকে। এসময় শাহাদৎ হামলাকারীদের একটি দা কেড়ে নিয়ে দৌড় দিয়ে মতিউর রহমানের উঠানে গিয়ে পড়ে যায়। মতিউর রহমানের বাড়ির লোকজন শাহাদৎকে উদ্ধার করে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক শাহাদৎকে মৃত ঘোষণা করেন। এ ব্যাপারে নিহত শাহাদৎ এর দুলাভাই যশোর উপশহরের ই-ব্লকের বাসিন্দা ফজলুর রহমান বাদী হয়ে পরদিন কোতোয়ালি থানায় অপরিচিত ব্যক্তিদের আসামি করে হত্যা মামলা করেন। হত্যা সাথে জড়িত সন্দেহে হারুনার রশীদকে পুলিশ আটক করে আদালতে সোপর্দ করলে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেয়। আসামিদের দেয়া তথ্য ও সাক্ষীদের বক্তব্যে হত্যার সাথে জড়িত থাকায় হারুনার রশীদ ও জাকির হোসেনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দেন তদন্তকারী কর্মকর্তা এসআই লিয়াকত আলী। হত্যার সাথে জড়িত থাকার অভিযোগ না পাওয়ায় ওই সময় আটক আরমান আলী ও মাহমুদুর রহমানের অব্যাহতির আবেদন করা হয়।


এ মামলার দীর্ঘ সাক্ষ্য গ্রহণ শেষে আসামি হরুনার রশীদের বিরুদ্ধে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় বিচারক তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন।

ads

Our Facebook Page